• ঢাকা
  • শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ; ১৭ মে, ২০২৪ খ্রিস্টাব্দ
  • Govt. SL. No:-352

Advertise your products here

২০২২ সালে বিদেশ গেছেন ১১ লাখের বেশি কর্মী: প্রধানমন্ত্রী 


ডে-নাইট-নিউজ ; প্রকাশিত: বুধবার, ০১ ফেরুয়ারী, ২০২৩ খ্রিস্টাব্দ, ০৮:২৬ পিএম;
২০২২ সালে বিদেশ গেছেন ১১ লাখের বেশি কর্মী: প্রধানমন্ত্রী 
২০২২ সালে বিদেশ গেছেন ১১ লাখের বেশি কর্মী: প্রধানমন্ত্রী 

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের নেওয়া বেশ কিছু পদক্ষেপের ফলে ২০২২ সালে ১১ লাখ ১৩ হাজার ৩৭৪ জন কর্মীর বৈদেশিক কর্মসংস্থান হয়েছে। এর মধ্যে নারী কর্মীর সংখ্যা ১ লাখ ৫ হাজার ৪৬৬ জন।.

তিনি বলেন, সরকারি রিক্রুটিং এজেন্সি বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের মাধ্যমে ২০২২ সালে ৬১৫ জন পেশাজীবী এবং ১৭ হাজার ৯৭৮ জন দক্ষ কর্মী বৈদেশিক কর্মসংস্থান লাভ করেছে।.

আজ বুধবার সংসদ সদস্য কাজিম উদ্দিন আহম্মেদের এক লিখিত প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। তিনি বলেন, বর্তমানে ১৬৮টি দেশে শ্রমশক্তি রপ্তানি করা হচ্ছে। কিন্তু সরকার মধ্যপ্রাচ্যকেন্দ্রিক শ্রমবাজার নির্ভরতা কমাতে চায়। সেজন্য পূর্ব-ইউরোপ ও পূর্ব-এশিয়ার নতুন কিছু দেশে শ্রমিক রপ্তানির চেষ্টা চলছে। .

তিনি আরও বলেন, রেমিট্যান্সের প্রবাহ বাড়ার জন্য সরকার নানামুখী পদক্ষেপ নিয়েছে। যার মধ্যে অধিক কর্মী পাঠানো এবং বৈধভাবে ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স পাঠানো অন্যতম। আর বৈধপথে রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে সরকার ২০১৯ সালের ১ জুলাই থেকে ২ শতাংশ প্রণোদনা দিয়ে আসছে। পরবর্তীতে সরকার প্রণোদনা ২ শতাংশ থেকে আড়াই শতাংশে উন্নীত করেছে। এসব পদক্ষেপে রেমিট্যান্সের প্রবাহ বেড়েছে।.

সরকারপ্রধান বলেন, বাংলাদেশকে ২০৪১ সালের মধ্যে উন্নত রাষ্ট্রে পরিণত করতে রেমিট্যান্সের কোনো বিকল্প নেই এবং তা আনতে হবে বৈধপথে।.

.

ডে-নাইট-নিউজ /

জাতীয় বিভাগের জনপ্রিয় সংবাদ